ফিফা র‌্যাঙ্কিং : ব্রাজিল-আর্জেন্টিনা কে কোথায়।

ফিফা র‌্যাঙ্কিং : ব্রাজিল-আর্জেন্টিনা কে কোথায়।


ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে চলতি বছর শেষ করতে যাচ্ছে বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় থেকে চতুর্থ স্থানে থেকে বছর শেষ করবে যথাক্রমে ব্রাজিল, পর্তুগাল ও আর্জেন্টিনা। ফিফার সর্বশেষ ঘোষিত র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের। গত ১৪ মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা বাংলাদেশ নেমে গেছে ১৯৭ নম্বরে। ১৯০তম স্থানে থেকে চলতি বছর শুরু করেছিলো বাংলাদেশ।
ফিফা র‌্যাঙ্কিংয়ে জার্মানির পয়েন্ট ১৬০২। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের সাথে তাদের পার্থক্য অনেক। ১৪৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। তবে পর্তুগাল ও আর্জেন্টিনার মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ১০। তাই ভবিষ্যতে পর্তুগালকে টপকে তৃতীয় স্থানে যাওয়ার ভালো সুযোগ থাকবে আর্জেন্টিনার।
র‌্যাঙ্কিংয়ে পঞ্চম থেকে দশম স্থান পর্যন্ত রয়েছে যথাক্রমে বেলজিয়াম, স্পেন, পোল্যান্ড, সুইজারল্যান্ড, ফ্রান্স ও চিলি।
চলতি বছর শেষবারের মত ফিফা র‌্যাঙ্কিং ঘোষণা করা হয়। আগামী বছরের ১৮ জানুয়ারি আবারো প্রকাশিত হবে নতুন বছরের র‌্যাঙ্কিং।
এল’ক্লাসিকো : কী বলছেন বার্সা-রিয়ালের দুই কোচ
স্প্যানিশ লিগের প্রথম এল’ক্লাসিকোতে আজ শনিবার মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। সরাসরি সম্প্রচার করবে সনি টেন ১ চ্যানেল।
এল’ক্লাসিকোকে সামনে রেখে রিয়ালের অনুশীলনে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। গত সপ্তাহে ক্লাব বিশ্বকাপ জয়ের পর টানা তিন দিন একাই অনুশীলন করেন তিনি। ফলে শঙ্কা জেগেছিলো হয়তো এল’ক্ল্যাসিকোতে খেলবে না তিনি। কিন্তু কাল দলের সাথেই পুরোদমে অনুশীলন করেছেন রোনালদো।
এবারের মৌসুমে লা-লীগায় মোটেও ভালো পারফরমেন্স করতে পারেননি তিনি। এখন পর্যন্ত মাত্র চার গোল করেছেন । সি আর সেভেনের এমন হতাশাজনক পারফরমেন্সে লীগ টেবিলের রিয়ালের অবস্থাও ভালো নয়। চিরপ্রতিদ্বন্দ্বি বার্সেলোনার চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে রয়েছে তারা।
তাই এল’ক্লাসিকোতে রোনালদোর দুর্দান্ত ফর্মের প্রত্যাশায় রিয়াল। অবশ্য রিয়ালের হয়ে শেষ চার ম্যাচে পাঁচটি গোল করেছেন তিনি। এতে আত্মবিশ্বাসী রিয়াল তারকা বলেন, ‘আমি গোল পেয়েছি। তাই বার্সেলোনার বিপক্ষে ভালো করার ব্যাপারে আমি আশাবাদি।’
অপরদিকে এ ম্যাচের ব্যাপারে শুক্রবার এক সংবাদ সম্মেলনে কাতালান ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে বলেন, 'আমি মনে করি না যে, আমরা ফেভারিট। এই ম্যাচগুলোর ক্ষেত্রে লিগ টেবিলের তেমন গুরুত্ব নেই। এগুলো খুবই বিশেষ ম্যাচ।'
'এটা দুই দলের মধ্যে উত্তেজনার ব্যাপার। তাদের ঘরের মাঠের সুবিধা আছে, যা খুব গুরুত্বপূর্ণ। তাই আমি নিজেদের ফেভারিট বলব না, না।'
এই ম্যাচের জয়-পরাজয় লিগের শিরোপা নির্ধারক হবে না বলেও মনে করেন ভালভেরদে।
একই সময়ে হওয়া সংবাদ সম্মেলনে রিয়াল কোচ জিনেদিন জিদানও বলেন একই কথা। এখানে হারলে তাদের লিগ জয়ের সম্ভাবনা বাস্তবিক অর্থে প্রায় শেষই হয়ে যাবে। তবে সেটা মানতে নারাজ ফরাসি এই কোচ।
জিদান বলেন, 'না, আগামীকাল (শনিবার) যাই ঘটুক না কেন আমরা পরিশ্রম করে যাব।'
'এখনও অনেক পথ বাকি। আগামীকাল (শনিবার) কেবল ৩ পয়েন্টের খেলা হবে। আমরা জানি আমাদের ভালো খেলতে হবে। কিন্তু যাই ঘটুক না কেন, এটা কোনো কিছুই পরিবর্তন করবে না।"
তবে সবসময়ের মতো বার্সেলোনা ও রিয়ালের মধ্যকার এবারের লড়াইও কঠিন হবে বলে জানালেন জিদান।
'আমি নিশ্চিত, এটা এ মৌসুমের সবচেয়ে জটিল ম্যাচ হবে। বার্সেলোনা-রিয়াল ম্যাচ সবসময়ই তাই হয়।'

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.