আমাজনে সঙ্কর প্রজাতির পাখি।

আমাজনে সঙ্কর প্রজাতির পাখি।


দীর্ঘ ৪৫ বছর পর সঙ্কর প্রজাতির পাখি আমাজনের জঙ্গলে দেখতে পেলেন গবেষকরা। এর বিরল বৈশিষ্ট্য সম্পর্কেও নিশ্চিত হয়েছেন তারা। কারণ প্রকৃতিতে সঙ্কর পাখি জন্ম এক বিরল ঘটনা।
কৃত্রিম সঙ্কর প্রাণীর অভাব নেই। তবে প্রকৃতির নিয়মে সঙ্কর প্রাণীর জন্ম বিরল ঘটনা। বিশেষ করে মেরুদণ্ডী প্রাণীর ক্ষেত্রে তা দেখা মেলে না বললেই চলে। কিছু ক্ষেত্রে আলাস্কার মতো মেরু অঞ্চলে গ্রিজলি ভল্লুক ও পোলার ভল্লুকের সঙ্কর দেখতে পাওয়া যায়। সঙ্কর প্রাণীরা আবার নিজেদের মধ্যে প্রজননের মাধ্যমে নতুন প্রজাতির সৃষ্টি করে।
এমন নজির খুঁজতে গিয়ে মাথা ঘামাতে হবে প্রাণীবিদদেরও। এদের মধ্যে রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের রেড উলফ ও আটলান্টিকের ক্লেমিন ডলফিন। এবার আমাজনের জঙ্গলে মিলল পাখির সঙ্কর প্রজাতি। জিন পরীক্ষা করে খবঢ়রফড়ঃযৎরী ারষধংনড়ধংর নামে এই নতুন প্রজাতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন গবেষকরা।
ম্যানাকিন শ্রেণীর দুটি প্রজাতির মধ্যে সঙ্করায়নের ফলে তৈরি হয়েছে নতুন এই প্রজাতি। স্নো-ক্যাপড ম্যানাকিন ও ওপাল ক্রাউনড ম্যানাকিন নামে এই দুই প্রজাতির সঙ্করায়ন হয়েছিল প্রায় এক লাখ ৮০ হাজার বছর আগে। ক্রমে প্রজাতির পুরুষদের মধ্যে স্পষ্ট হয় মাথার সোনালি রঙ। ইন্টারনেট।

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.