বিয়ের জন্য অপহৃত ৩৪০০ ছেলে!

বিয়ের জন্য অপহৃত ৩৪০০ ছেলে!


প্রেম করে বিয়ে, সম্বন্ধ দেখে বিয়ে, পালিয়ে বিয়ে, অসমবয়সী বিয়ে এমন নানা বিয়ের কথা শুনে বা দেখে থাকবেন। কিন্তু পাকাদুয়া বিয়ের কথা শুনেছেন? হ্যাঁ, বিহারে এ ধরনের বিয়ে কিছু কিছু অঞ্চলে সবচেয়ে বেশি হয়।
কেমন এই বিয়ে? বিহারে এখনো যৌতুকপ্রথার যথেষ্ট প্রভাব রয়েছে। তাই যৌতুক এড়াতে গিয়ে ভালো পাত্রের খোঁজ পেলে মেয়ের অভিভাবকরা পাত্রকে বা তার বাবা-মাকে বন্দুক দেখিয়ে বা অপহরণ করে তুলে নিয়ে জোর করে মেয়ের সাথে বিয়ে দেন।
হিসাব বলছে, ২০১৭ সালে তিন হাজার ৪০৫ জন যুবককে এভাবে তুলে নিয়ে বিয়ে করানো হয়েছে। গত কয়েক বছরে সংখ্যাটা তিন হাজারের আশপাশেই ঘোরাফেরা করছে। পুলিশের রেকর্ড অনুযায়ী বিয়ের মওসুমে প্রতিদিন গড়ে ৯টি পাকাদুয়া বিয়ে হয় বিহারে। এ বছর বিয়ের মওসুম শুরু হওয়ার মুখে। তাই আগাম সতর্কতা অবলম্বন করছে প্রশাসন।
সম্প্রতি একটি ঘটনা সামনে এসেছে, যেখানে এক ইঞ্জিনিয়ারকে তুলে নিয়ে বন্দুক দেখিয়ে জোর করে বিয়ে দেয়া হয়। কিন্তু বউসহ বাড়িতে পৌঁছে তিনি স্ত্রীকে অস্বীকার করেন। এ নিয়ে গোটা দেশে তোলপাড় শুরু হয়।
এই কু-প্রথার বিরুদ্ধে কাজ করা মহেন্দ্র যাদব বলেন, পাকাদুয়া বিহারে নতুন কিছু নয়। পুলিশ প্রশাসনের সবাই সব জানে। সবচেয়ে চিন্তার বিষয় হলো, সংখ্যাটা ক্রমেই বাড়ছে।
ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে, ১৮ থেকে ৩০ বছর বয়সী যুবকদের অপহরণের ক্ষেত্রে বিহার দেশে এক নম্বরে। ২০১৫ সালে প্রায় ১১ জনকে অপহরণ করা হয়। এ সংখ্যা গোটা দেশের মধ্যে ১৭ শতাংশ। এর মধ্যে বেশির ভাগই বিয়ের জন্য অপহরণ করানো হয়। অনেক সময় দেখা যায়, ভালো পাত্র অপহরণ করানোর জন্য অপরাধীদের বড় অঙ্কের টাকা দিয়ে ভাড়া করা হয়। 

ইন্টারনেট।

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.