যেকোনো সময় লেগে যেতে পারে তৃতীয় বিশ্ব যুদ্ধ, মার্কিন বাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জেনারেল!!

যেকোনো সময় লেগে যেতে পারে তৃতীয় বিশ্ব যুদ্ধ, মার্কিন বাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জেনারেল!! 


চাঞ্চল্য ছড়ানো মার্কিন সামরিক বাহিনীর অন্যতন শীর্ষকর্তার মন্তব্যে। নরওয়েতে এক মার্কিন সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়ে নিজের বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলে এলেন জেনারেল রবার্ট নেলার। খবর মিলিটারি ডট কম সূত্রের।
নরওয়ের রাজধানী অসলোর ৪৬০ কিলোমিটার উত্তরে অবস্থিত ট্রন্ডহেইমে মার্কিন মেরিন কোরের ৩০০ জনের একটি দল এই মুহূর্তে ঘাঁটি গেড়ে রয়েছে। মার্কিন বাহিনীর ইউরোপিয়ান কম্যান্ডকে এবং ন্যাটো বাহিনীকে সহায়তা করতেই মার্কিন মেরিন কোর অবস্থান করছে ওই অঞ্চলে। সেই সামরিক ঘাঁটিই পরিদর্শনে গিয়েছিলেন আমেরিকার জয়েন্ট চিফস অব স্টাফ-এর (মার্কিন বাহিনীর শীর্ষ নীতি নির্ধারক সংস্থা) সদস্য জেনারেল নেলার। বৃহস্পতিবার সেখানেই তিনি যুদ্ধের সতর্কবার্তা দিয়েছেন।
নেলার বলেছেন, ‘‘আমি আশা করব আমার কথা ভুল প্রমাণিত হবে। কিন্তু একটা যুদ্ধ আসছে।’’ জেনারেল নেলার মার্কিন বাহিনীর কোনো ছোটখাটো কর্তা নন, অন্যতম শীর্ষ নীতি নির্ধারক তিনি। তাই তার মন্তব্যকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে আন্তর্জাতিক মহল।
নরওয়েতে মার্কিন মেরিন কোরের যে বাহিনী এখন মোতায়েন রয়েছে, সেই বাহিনীকে মোতায়েন করা হয়েছিল শান্তিকালীন পরিস্থিতিতে। কিন্তু যেকোনো মুহূর্তে যুদ্ধকালীন পরিস্থিতির মুখোমুখি দাঁড়াতে হতে পারে, এ কথা মাথায় রেখে বাহিনী যেন নিজেকে প্রস্তুত রাখে— এমনই বার্তা দিয়েছেন জেনারেল নেলার। রাশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল হয়ে উঠতে পারে পরবর্তী সঙ্ঘাতের কেন্দ্রবিন্দু, এমন ভবিষ্যদ্বাণীও করেছেন মার্কিন সামরিক কর্তা।
মার্কিন আপিল আদালতে ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা আংশিক বাতিল
রয়টার্স
যুক্তরাষ্ট্রের এক আপিল আদালত জানিয়েছেন, ছয় মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর অতিবিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞাটি সবার জন্য প্রযোজ্য নয়। শুক্রবার আদালতের দেয়া এক রায়ে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠজন রয়েছে এমন ব্যক্তিরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
নবম ইউএস সার্কিট কোর্ট অব আপিলসের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞার সাম্প্রতিকতম সংস্করণ নিয়ে উচ্চ আদালত সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত তাদের রায় স্থগিত থাকবে। প্রসঙ্গত এ আপিল আদালত যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টের বেশির ভাগ রাজ্যের আপিলের কার্যক্রম নিষ্পত্তি করে থাকে।
জানুয়ারিতে দায়িত্বগ্রহণের পর থেকেই ভ্রমণ নিষেধাজ্ঞা বাস্তবায়নের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে নি¤œ আদালতের ‘যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠজন রয়েছে’ এমন ব্যক্তিদের প্রবেশাধিকার দেয়ার রায়টিই আরো সীমিত করে এনেছেন নবম সার্কিটের তিন বিচারকের সমন্বয়ে গঠিত প্যানেল। আদালতের রায়ে আরো বলা হয়, দেশে অভিবাসীদের প্রবেশ নিয়ন্ত্রণ করতে মার্কিন সরকারের হাতে বড় ক্ষমতা রয়েছে। তবে সে ক্ষমতাও অসীম নয়।
বিচারকদের প্যানেলের পক্ষ থেকে আরো বলা হয়, ‘আমরা রায় দিচ্ছি যে, প্রেসিডেন্ট যে ঘোষণা দিয়েছেন তা আরো একবার তার দায়িত্বের সীমা অতিক্রম করেছে।’
যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক শাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের লক্ষ্য করে ট্রাম্প প্রশাসন ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। উত্তর কোরিয়ার নাগরিকসহ ভেনিজুয়েলার নির্দিষ্ট কয়েকজন সরকারি কর্মকর্তার ওপরও ট্রাম্প প্রশাসন ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.