নতুন বছরে আরো স্মার্ট হবে স্মার্টফোন

নতুন বছরে আরো স্মার্ট হবে স্মার্টফোন



বিশ্বব্যাপী স্মার্টফোনের চাহিদা প্রতিনিয়ত বাড়ায় গ্রাহক চাহিদা মেটাতে উন্নত প্রযুক্তিসংবলিত স্মার্টফোন তৈরিতে নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রীতিমতো প্রতিযোগিতা চলছে। গত বছরে স্মার্টফোন নির্মাতাদের কাছে চ্যালেঞ্জ ছিল ডুয়াল ক্যামেরা ও দীর্ঘমেয়াদি ব্যাটারি তৈরি। আর ২০১৮ সালের চ্যালেঞ্জ হলো স্মার্টফোনে ফেসিয়াল রিকগনিশন, অগমেন্টেড রিয়েলিটি (এআর) কিংবা ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ফিচারসহ তুলনামূলক আরো বড় ডিসপ্লের ফোন তৈরি করতে হবে। এই বিবেচনায় বলাই যায় ২০১৮ সালে স্মার্টফোন ডিভাইস অনেক বেশি স্মার্ট হবে। 
গত বছর হ্যান্ডসেট নির্মাতা কোম্পানিগুলো ফোন কলের চেয়ে উচ্চতর রেজল্যুশনের ক্যামেরা, অন-ডিমান্ড মুভি স্ক্রিন, পোর্টেবল মিউজিক সিস্টেম, বিভিন্ন বিষয় সম্পর্কিত অ্যাপের ওপর গুরুত্ব দিয়েছে। এ সময়ে কোম্পানিগুলো বিভিন্ন মডেলের ও দামের ফোন বাজারে এনেছে। স্যামসাং, মাইক্রোম্যাক্স এবং ভিভোসহ কয়েকটি হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান বড় ডিসপ্লের ফোন বাজারে আনতে গুরুত্ব দিয়েছে, যা গ্রাহক সাড়াও পেয়েছে। আর নতুন বছরে স্মার্টফোনগুলো আগের বছরের চেয়ে উন্নত, পাতলা এবং বেশি কর্মক্ষম করার পরিকল্পনা করছেন নির্মাতারা। উন্নত হার্ডওয়্যার ও অ্যাপসের মাধ্যমে চলতি বছর হ্যান্ডসেট ডিভাইসে নতুনত্ব আসবে। চলতি বছর চীন ও ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলোর ডিভাইসে ফেসিয়াল রিকগনিশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও ফিচার যুক্ত হবে। গত বছরের মতো চলতি বছরও স্মার্টফোনের দ্বিতীয় বৃহৎ বাজার ভারতে চীনা হ্যান্ডসেট ব্র্যান্ড যেমন শাওমি, অপো, ভিভো ও লেনোভোর আধিপত্য থাকবে। 
বিদায়ী বছরে দশক পূর্তির সংস্করণ হিসেবে অ্যাপল বাজারে ছাড়ে আইফোন টেন। নতুন বছরে আইফোন ১০-কে ছাড়িয়ে নতুন কিছুর আশায় আছে প্রযুক্তি বিশ্ব। অ্যাপল ছাড়া ভারতের বাজারে অফলাইনে ডিভাইস বিক্রির ক্ষেত্রে শাওমি চ্যালেঞ্জের মুখে থাকলেও স্যামসাং শক্তিশালী অবস্থান দখলে রেখেছে। তবে অনলাইনে ডিভাইস বিক্রিতে শাওমি অন্যদের চেয়ে বেশ এগিয়ে রয়েছে।
কয়েক মাস আগে দোকলাম মালভূমি নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দেশ দু’টির মধ্যে উত্তেজনার কারণে ভারতের স্মার্টফোনের বাজারে চীনা ব্র্যান্ডের হ্যান্ডসেট বিক্রি কমে যায়। এ সময় চীনা স্মার্টফোন নির্মাতাদের কাছে গ্রাহকের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত করতে আহ্বান জানায় নয়াদিল্লি। 
কাউন্টার পয়েন্টের তথ্য মতে, গত বছর ভারতে ১৩ কোটি ৪০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে, যা চলতি বছর বেড়ে ১৫ কোটি ৫০ লাখে পৌঁছাতে পারে। বিশেষজ্ঞদের ভাষ্যে, চলতি বছর স্মার্টফোনে সফটওয়্যার ব্যবহার বাড়বে। স আহমেদ ইফতেখার

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.