মেসির মাইলস্টোন ছোঁয়ার দিনে বার্সায় আবির্ভাব কুটিনহোর।

মেসির মাইলস্টোন ছোঁয়ার দিনে বার্সায় আবির্ভাব কুটিনহোর।


লা লিগার ইতিহাসে বার্সেলোনার বিরুদ্ধে সবচেয়ে কম ম্যাচে জয় পেয়েছে লেভান্তে। রোববার সেই দলের বিরুদ্ধেই ৩-০ ব্যবধানে জয় তুলে নিয়ে লিগ তালিকার শীর্ষে নিজেদের অবস্থান আরো মজবুত করল আর্নেস্তো ভালভার্দে-ব্রিগেড। ১৮ ম্যাচে তাদের সংগ্রহ ৪৮ পয়েন্ট।
পয়েন্ট টেবিলের ১৬ নম্বরে থাকা লেভান্তের বিরুদ্ধে লিগ টপার বার্সেলোনার লা লিগা ম্যাচ এমন কিছু গুরুত্বপূর্ণ ছিল না৷ তবে দু’টি বিশেষ ঘটনার জন্য বাড়তি মাত্রা পেয়ে যায় একতরফা এই লড়াই৷ প্রথমত, এটি ছিল লিওনেল মেসির ৪০০ তম লা লিগা ম্যাচ৷ দ্বিতীয়ত, এই ম্যাচের পরেই আনুষ্ঠানিকভাবে ন্যু ক্যাম্পে আত্মপ্রকাশ করার কথা ছিল রেকর্ড মূল্যে লিভারপুল থেকে বার্সেলেনায় যোগ দেওয়া ব্রাজিলিয়ান তারকা কুটিনহোর৷ এমন সন্ধিক্ষণকে স্মরণীয় করে রাখতে ভুল করেনি বার্সা৷
কোপা দেল রে’র ম্যাচে সেলতা ভিগোর বিরুদ্ধে পরিবর্ত হিসেবে ওসুমানে ডেম্বেলেকে ব্যবহার করেছিলেন বার্সেলোনা কোচ। রোববার প্রথম একাদশেই ফরাসি তারকাটিকে রাখেন তিনি। ঘরের মাঠে শুরু থেকেই চিরাচরিত পাসিং ফুটবল খেলে বিপক্ষকে কোণঠাসা করে তোলে বার্সেলোনা। ১২ মিনিটে দলের প্রথম গোলের নেপথ্যে রয়েছে মেসি-জর্ডি আলবা কম্বিনেশন। চলতি মরশুমে এই দু’জনের বোঝাপড়ায় একাধিক গোল পেয়েছে বার্সা। মেসির চিপ বুদ্ধিদীপ্ত হেডে তারই জন্য সাজিয়ে দেন উইং-ব্যাক আলবা। বল মাটি স্পর্শ করার আগেই ঝলসে ওঠে আর্জেন্টাইন মহাতারকাটির বাঁ পা (১-০)। ৩৮ মিনিটে ব্যবধান বাড়ায় কাতালন ক্লাবটি। জেভিয়ার মাসচেরানোর বল ডানপ্রান্তে খুঁজে নেয় সের্গি রবার্তোকে। তিনি তা বাড়িয়ে দেন লুই সুয়ারেজের দিকে। বল নিয়ন্ত্রণে এনে জোরালো শটে লক্ষ্যভেদ উরগুয়ান স্ট্রাইকারটির (২-০)। দ্বিতীয়ার্ধে লেভান্তে অবশ্য কঠিন প্রতিদ্বন্দ্বিতা মেলে ধরে। এই পর্বে দক্ষতার শীর্ষে উঠে বার্সেলোনার নিশ্চিত পতন রোধ করেন জার্মান দুর্গপ্রহরী আন্দ্রে টার স্টেগেন। ৬ ৭ মিনিটে ডেম্বেলের পরিবর্তে নেলসন সেমেডোকে নামান বার্সা কোচ। সংযোজিত সময়ে মেসির মাপা মাইনাস থেকে দলের তৃতীয় গোল ব্রাজিলিয়ান পাওলিনহোর (৩-০)।
কুটিনহোকে স্বাগত জানালেন লুই সুয়ারেজ : গত আগস্টেই ফেলিপে কুটিনহোকে নিয়ে বিস্তর দড়ি টানাটানি হয়েছিল বার্সেলোনা ও লিভারপুলের। তখন কোচ জুরগেন ক্লপ কোনওভাবেই ছাড়তে চাননি ব্রাজিলিয়ান তারকাটিকে। সেক্ষেত্রে হাল ছাড়লেও কুটিনহোর সঙ্গে যোগাযোগ রেখেছিলেন কাতালন ক্লাবটির কর্তারা। ডিসেম্বরের গোড়া থেকেই সংশ্লিষ্ট ফুটবলারটি ক্লাব ছাড়া নিয়ে কথা বলেন লিভারপুলের সঙ্গে। অবশেষে ১৪২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে অ্যানফিল্ড থেকে ন্যু ক্যাম্পে আসছেন কুটিনহো। তাঁর মতো আক্রমণাত্মক মিডিও পেলে লাভ হবে বার্সেলোনার।
লিভারপুল ক্লাবের পক্ষ থেকেও কুটিনহোর বার্সায় যাওয়ার খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। ক্লাবের ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘বার্সেলোনার সঙ্গে আমাদের আর্থিক লেনদেন হয়ে গিয়েছে। ফেলিপে কুটিনহো আর আমাদের জার্সি গায়ে খেলবেন না।’ উল্লেখ্য, রবিবার বার্সেলোনা বিমানবন্দরে কুটিনহোকে স্বাগত জানান লুই সুয়ারেজ।

কোন মন্তব্য নেই

merrymoonmary থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.